আল্লাহর দিকে আহ্বান করা

নিজের জীবনের ইসলাম প্রতিষ্ঠার পাশাপাশি নিজের আশেপাশে অবস্থানরত অন্যান্য মানুষদের মধ্যে আল্লাহর দীন প্রতিষ্ঠার চেষ্টা করা মুমিনের অন্যতম দায়িত্ব। এজন্য মুমিনের জীবনের একটি বড় দায়িত্ব হলো ‘আল-আমরু বিল মারূফ ওয়ান নাহ্ইউ আনিল মুনকার’, অর্থাৎ ‘ন্যায় কাজের নির্দেশ ও অন্যায় থেকে নিষেধ করা’, ‘ইকামতে দীন’ বা দীন প্রতিষ্ঠা করা বা ‘আদ-দা‘ওয়াতু ইলাল্লাহ’ বা ‘আল্লাহর দিকে আহ্বান করা’। এ দায়িত্ব কখনো ফরয এবং কখনো নফল। তবে এর ফযীলত ও সাওয়াব অপরিসীম।

কুরআন-হাদীসে বারবার এ দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে এবং এর গুরুত্ব বর্ণনা করা হয়েছে।মুমিন নিয়মিত ওযীফা করে নিবেন প্রতিদিন কিছু মানুষকে ভাল কাজের জন্য ডাকার। এ ছাড়া সুযোগ পেলেই মানুষকে নম্রতা ও বিনয়ের সাথে ভাল কাজের উৎসাহ দিবেন এবং খারাপ কাজ থেকে নিষেধ করবেন।

ভাই, চলেন, জামাতে নামায আদায় করে আসি। ভাই, ধুমপান বাদ দেওয়া যায় না।… এরূপ একটি বাক্যের সাওয়াব অপরিসীম। কেউ মানুক অথবা না মানুক, কাউকে ভাল কাজের উৎসাহ দিয়ে বা খারাপ কাজ থেকে নিষেধ করে একটি শব্দ বলা একটি বড় দানের সমতূল্য।

আর যদি ঐ ব্যক্তি উক্ত কথা দ্বারা প্রভাবিত হয়ে ভাল কাজ করেন বা খারাপ কাজ ত্যাগ করেন তবে ‘দাওয়াত’-কারী ব্যক্তি বা মুবাল্লিগ অপরিমেয় সাওয়াব লাভ করবেন।

সহীহ মাসনুন ওযীফা

ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রাহিমাহুল্লাহ।

সাওয়াব অর্জনের সবচেয়ে সহজ ও সংক্ষিপ্ত পথ, ডোনেশন, ঈমানের ৬ষ্ঠ রুকন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *